বিতর্কিত প্রশ্ন- শকাব্দ কে প্রচলন করেন?

সাধারণ জ্ঞানের বিতর্কিত প্রশ্ন
প্রশ্ন-২: শকাব্দ কে প্রচলন করেন?
ক) কনিষ্ক 
খ) শালীবাহন 
গ) বিক্রমাদিত্য 
ঘ) চাস্তানা

উত্তর- চোখ বন্ধ করেই অনেকে এর উত্তর দেবেন- ক) কনিষ্ক। আমাদের ইতিহাস বইয়ে অন্তত তেমনটাই লেখা আছে… “৭৮ খ্রিস্টাব্দে কুষানরাজ কনিষ্ক সিংহাসনে আরোহন করেন এবং সেই উপলক্ষ্যে শকাব্দ গণনা শুরু হয়েছিল”। ইতিমধ্যে বেশ কিছু পরীক্ষাতে এই প্রশ্নটি এসেছে এবং অধিকাংশ পরীক্ষার্থী এর উত্তর দিয়েছেন কনিষ্ক। কিন্তু মজার বিষয় হল, এখনকার কোনো ঐতিহাসিক এটা মানতে চান না যে কনিষ্ক শকাব্দ প্রচলন করেছিলেন। কারণ, ৭৮ খ্রিস্টাব্দে নাকি কনিষ্কের জন্মই হয়নি!
এবার দেখা যাক ইতিহাস কী বলছে? আধুনিক গবেষকদের মতে কনিষ্ক সিংহাসনে আরোহন করেন ১২৭ খ্রিস্টাব্দে। তবে ৭৮ খ্রিস্টাব্দে একজন সিংহাসনে বসেছিলেন, তিনি পশ্চিম ভারতের বিপুল সাম্রাজ্যের অধিপতি চাস্তানা বা সস্তানা (৭৮-১৩০খ্রি:)।
পোস্ট সিরিজ: চাকরির পরীক্ষায় বিতর্কিত জিকে।
এখানেই শেষ নয়। অনেক পন্ডিতের মতে শালীবাহন নামক কোনো এক রাজা একবার বহিরাগত শকদের পরাস্ত করে ‘শকারি’ উপাধি গ্রহণ করেছিলেন এবং ৭৮ খ্রিস্টাব্দে তার প্রয়াণের পরই নাকি শকাব্দের প্রচলন শুরু হয়।
শেষপর্যন্ত তাহলে শকাব্দ প্রচলনের আসল দাবীবার কে? কনিষ্ক, শালীবাহন নাকি চাস্তানা? কালের গর্ভে প্রকৃত তথ্য হারিয়ে গেছে তাই আমাদের বিশেষ মাথা ঘামিয়ে লাভ নেই। সরকারী ইতিহাস বইয়ে যেহেতু একবাক্যে কনিষ্ককে মেনে নেওয়া হয়েছে, আমরাও এনিয়ে দ্বিতীয়বার চিন্তা করব না।

তথ্যসূত্র- আমার অনুরোধ, নিচের দুটি লিংকেই একবার করে গিয়ে দেখুন। প্রথমটিতে বলা হয়েছে শকাব্দের প্রচলন করেন শালীবাহন, দ্বিতীয়টিতে বলা হয়েছে শকাব্দ প্রচলন করেন চাস্তানা। আরো আশ্চর্যের বিষয় হল, দুটি লিংকই উইকিপিডিয়ার!
দ্বিতীয় লিংক- https://en.m.wikipedia.org/wiki/Shaka_era

নবীনতর পূর্বতন