বিতর্কিত প্রশ্ন- দীর্ঘতম জাতীয় সড়ক কোনটি?

সাধারণ জ্ঞানের বিতর্কিত প্রশ্ন

প্রশ্ন-৬: ভারতের দীর্ঘতম জাতীয় সড়ক কোনটি?

ক) NH 7

খ) NH 17

গ) NH 40

ঘ) NH 44


উত্তর- ভারতের দীর্ঘতম জাতীয় সড়ক বলতে আমরা বুঝি জাতীয় সড়ক নং ৭ অর্থাৎ বেনারস থেকে কন্যাকুমারী পর্যন্ত বিস্তৃত দীর্ঘ সড়কটি। বেশিরভাগ সাধারণ জ্ঞানের বইয়ে এবং ওয়েবসাইটে এই উত্তরটাই মিলবে। তাহলে আসল তথ্যটা কী?
আসল কথাটা হল বর্তমানে বেনারস থেকে কন্যাকুমারী পর্যন্ত জাতীয় সড়কটি ৭নং জাতীয় সড়ক নয়, সেটি বর্তমানে ৪৪নং (NH-44)-এর অংশ। ২০১০ সালের ২৮শে এপ্রিল কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং জাতীয় সড়ক মন্ত্রকের পক্ষ থেকে  ভারত সরকারের গেজেটে জাতীয় সড়কগুলির জন্য নতুন ক্রম বা নাম্বারিং ব্যবস্থার কথা ঘোষণা করা হয়। সেই অনুসারে আগের নাম্বারিং ব্যবস্থার সাতটি জাতীয় সড়ককে একসঙ্গে মিশিয়ে ৪৪ নং জাতীয় সড়ক বলে চিহ্নিত করা হয়েছে। বর্তমানে ভারতের দীর্ঘতম জাতীয় সড়ক হল এই ৪৪ নং জাতীয় সড়কটি যেটি শ্রীনগর থেকে কন্যাকুমারী পর্যন্ত ৩৭৪৬ কিমি দীর্ঘ এবং ১১টি রাজ্যের উপর দিয়ে গেছে
কিন্তু এরপরেও একটা প্রশ্ন থেকেই যায়। ২০১০ সালে যদি নতুন নাম্বারিং চালু হয়েছে তারপরেও কেন বিভিন্ন বইয়ে এবং ওয়েবসাইটে ভুল তথ্য রয়েছে? তার থেকেও আশ্চর্যের বিষয় (যেটি দেখে আমার এই বিতর্কিত প্রশ্নটি মাথায় এসেছিল)- যদি নতুন নাম্বারিং চালুই হয়েছে তবে নবনির্মিত জাতীয় সড়কের গায়ে এখনো কেন পুরোনো নাম্বারিং? একটি উদাহরণ দিচ্ছি। আগের নাম্বারিং ব্যবস্থায় ৬০ নং জাতীয় সড়ক বলতে বোঝাত মোড়গ্রাম থেকে বালেশ্বর পর্যন্ত রাস্তাটিকে। ২০১৭ সালে রাস্তাটির ব্যাপক সংস্কার সাধন করা হয় এবং দুপাশে নতুন সাইনবোর্ডও দেওয়া হয়ে যাতে  উল্লেখ রয়েছে সেটি ৬০ নং জাতীয় সড়ক (নিচের ছবিতে)। 
কিন্তু নতুন ব্যবস্থায় ৬০ নং জাতীয় সড়কটি মহারাষ্ট্রের অন্তর্গত। তাহলে? আর বিভ্রান্ত না হয়ে উপায় আছে? মনে তো প্রশ্ন জাগবেই যে সড়কগুলি যদি নতুনভাবে নাম্বারিং করা হয়েছে তবে নতুন নাম্বার কেন দেওয়া হচ্ছে না? আর যদি নতুন নাম্বারিং না হয়েছে তাহলে তো ভারতের দীর্ঘতম রাস্তা NH-7 অর্থাৎ বেনারস থেকে কন্যাকুমারী।  কোন তথ্যটিকে সত্য বলা যাবে? সরকারিভাবে এর কোনো সদুত্তর নেই।
নবীনতর পূর্বতন